বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৪:২৬ অপরাহ্ন

পাকিস্তানে বন্দুকধারীদের হামলায় ২০ খনিশ্রমিক নিহত

পাকিস্তানে বন্দুকধারীদের হামলায় ২০ খনিশ্রমিক নিহত

স্বদেশ ডেস্ক:

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বন্দুকধারীদের হামলায় ২০ জন খনিশ্রমিক নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন অন্তত আরো সাতজন।

শুক্রবার (১১ অক্টোবর) দেশটির পুলিশ এসব হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে।

গোলযোগপূর্ণ বেলুচিস্তান প্রদেশে এটি সর্বশেষ হামলা। রাজধানীতে আয়োজিত একটি বড় নিরাপত্তা শীর্ষ সম্মেলনের কয়েকদিন আগে ভয়াবহ হামলার ঘটনাটি ঘটল।

পুলিশ কর্মকর্তা হুমায়ুন খান নাসির বলেন, বৃহস্পতিবার গভীর রাতে বন্দুকধারীরা দুকি জেলার কয়লা খনির আবাসনে ঢুকে পড়ে। পরে তাদের ঘিরে ফেলে এবং গুলি চালায়।

নিহতদের বেশিভাগেই বেলুচিস্তানের পশতুন ভাষী এলাকার। এছাড়া নিহতদের তিনজন এবং আহতদের মধ্যে চারজন আফগানিস্তানের নাগরিক।

তবে তাৎক্ষণিকভাবে কেউ এ হামলার দায় স্বীকার করেনি।

প্রদেশটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোর শক্ত ঘাঁটি যারা স্বাধীনতা চায়। তাদের অভিযোগ হলো ইসলামাবাদের ফেডারেল সরকার স্থানীয়দের ক্ষতিগ্রস্ত করে তেল ও খনিজ সমৃদ্ধ বেলুচিস্তানকে অন্যায়ভাবে শোষণ করছে।

সোমবার বেলুচ লিবারেশন আর্মি (বিএলএ) নামে একটি গোষ্ঠী জানায়, তারা পাকিস্তানের সবচেয়ে বড় বিমানবন্দরের বাইরে চীনা নাগরিকদের ওপর হামলা চালিয়েছে। দেশটিতে হাজার হাজার চীনা নাগরিক কাজ করছে। যাদের বেশিভাগই বেইজিংয়ের মাল্টিবিলিয়ন ডলারের প্রকল্প বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের সাথে জড়িত।

বিএলএ বলেছে, এই বিস্ফোরণটি আত্মঘাতী বোমা হামলাকারী ঘটিয়েছে। যার ফলে উচ্চ পদস্থব্যক্তিদের নিয়ে অনুষ্ঠান বা দেশী-বিদেশীদের নিরাপত্তা দেয়ার বিষয়ে পাকিস্তানি বাহিনীর সক্ষমতা নিয়েও প্রশ্ন উঠেছে।

আগামী সপ্তাহে পাশ্চাত্যের জোটকে মোকাবিলায় চীন ও রাশিয়ার প্রতিষ্ঠিত জোট সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনের আয়োজন করছে ইসলামাবাদ।
সূত্র : ইউএনবি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877